বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চারবার ঘরে তুলেছে শিরোপা। এবার বিপিএলের প্রথম দিনের প্রথম ম্যাচে তারা মুখোমুখি হবে দুর্দান্ত ঢাকার। আর সেই লড়াইয়ের দেরি নেই খুব বেশি সময়। আগামীকাল শুক্রবার (১৯ জানুয়ারি) দুই প্রতিদ্বন্দ্বীর লড়াই দিয়ে পর্দা উঠছে এই আসরের।

রাজধানীর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এদিন দুপুর ২টায় শুরু হবে বিপিএলের দশম আসরের প্রথম ম্যাচ। এই ম্যাচেও ধারেভারে এগিয়ে আছে কুমিল্লা। এবার অধিনায়কের দায়িত্বেও বদল এনেছে দলটি। ইমরুল কায়েসকে সরিয়ে অধিনায়ক করা হয়েছে লিটন দাসকে।

দেশ-বিদেশের নামি তারকাদের দলে ভিড়িয়েছে কুমিল্লা। লিটন-কায়েসের পাশাপাশি তাওহিদ হৃদয়, মুস্তাফিজুর রহমানের মতো তারকা খেলোয়াড়রা আছেন এই দলে। বিদেশিদের মধ্যে আন্দ্রে রাসেল, সুনিল নারিন, জনসন চার্লসদের নিয়ে পাওয়ারপ্যাক ক্যারিবিয়ানরা তৈরি প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে। কোচ মোহাম্মদ সালাউদ্দিনের কৌশল আর মাঠে ক্রিকেটারদের ছন্দ কুমিল্লার বড় শক্তি।

এদিকে তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত, শরিফুল ইসলামরাও পরীক্ষিত। তাদের নিয়েই দুর্দান্ত ঢাকা ছক কষছে দুর্দান্ত কিছু করার। বিদেশিদের মধ্যে লাহিরু সামারাকুন, সাদিরা সামারাবিক্রমা হতে পারেন এক্স ফ্যাক্টর। কোচ হিসেবে অভিজ্ঞ খালেদ মাহমুদ সুজন তো আছেনই ঢাকার ছায়া হয়ে।

বিপিএল নিয়ে আজ বৃহস্পতিবার ঢাকার অধিনায়ক মোসাদ্দেক হোসেন বলেন, ‘দল নিয়ে আমরা আশাবাদী। মাঠে সেরাটা দেওয়ার জন্য আমরা প্রস্তুত। কাল যদি বৃষ্টি না হয়, তাহলে আমরা আশা করছি ভালো কিছু করতে পারব। বাকিটা মাঠেই দেখা যাবে।’

কুমিল্লার অধিনায়ক লিটন বলেন, ‘আমার ওপর অধিনায়কত্বের বড় দায়িত্ব। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিপিএল। আর কুমিল্লা সেখানে সবচেয়ে সফল দল। আমাদের দলটা অনেক ভারসাম্যপূর্ণ। আশা করি, মাঠে ছেলেরা সেরাটা দেবে।’